মেনু নির্বাচন করুন
পাতা

আমাদের অর্জনসমূহ

  •  জাতীয় শিক্ষানীতি ২০১০ এর আলোকে ২০১২ সালে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এর সার্বিক তত্ত্বাবধানে শিক্ষাক্রম পরিমার্জন করে নতুন আঙ্গিকে বিশ্বের উন্নত দেশের সাথে সামঞ্জস্য বিধানের প্রয়াসে শিক্ষাক্রম প্রণয়ন করা হয়েছে। আর এ সফল বাস্তবায়নের মাধ্যমে আলোকিত মানুষ তৈরির লক্ষ্যে জেলা শিক্ষা অফিস মাগুরা কাজ করে যাচ্ছে।
  •  নতুন শিক্ষানীতি ও শিক্ষাক্রমের আলোকে পাঠ্য বই প্রণয়ন করা হয়। যা ২০১৩ সাল থেকে পাঠ্য বই হিসেবে শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হচ্ছে। জেলা শিক্ষা অফিস মাগুরা কার্যক্রমটি অত্যন্ত্ দক্ষতার সাথে বাস্তবায়ন করে যাচ্ছে।
  •  ২০১০ সাল থেকে সরকার ৯ম শ্রেণি পর্যন্ত বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রম শুরু করেছে। সরকার মাধ্যমিক স্তরের ২০১০ সালে শিক্ষার্থীদের মধ্যে ৯৩৭২৫৪টি বই বিতরণ করেছিল। ২০১৭ সালে মাধ্যমিক স্তরের মাগুরা জেলায় শিক্ষার্থীদের মধ্যে ১৪১৮২২৫টি বই বিতরণ করা হয়।
  •  মাগুরা জেলায় ২০০৯ থেকে ২০১৬ পর্যন্ত বিভিন্ন প্রকল্পের মাধ্যমে শিক্ষকদের মানোন্নয়নের লক্ষ্যে প্রশিক্ষণ কার্যক্রম  বাস্তবায়ন করে যাচ্ছে। এ লক্ষ্যে বিভিন্ন প্রকল্পের মাধ্যমে জেলা শিক্ষা অফিস মোট  ৫৬৬০ জন  শিক্ষককে বিভিন্ন মেয়াদে প্রশিক্ষণ প্রদান করেছে। 
  •  বর্তমান সরকারের আমলে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরে মাল্টিমিডিয়ার মাধ্যমে পাঠদান প্রচলন শীর্ষক প্রকল্পের মাধ্যমে মাগুরা জেলায় ২৫০টি শিক্ষা প্রতিষ্ঠানে মাল্টিমিডিয়া ও ল্যাপটপ প্রদান করা হয়। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানের নিজস্ব অর্থায়ন ও অন্যান্য উৎস থেকে ১০টি মাল্টিমিডিয়া ও ল্যাপটপ সংগ্রহ করা হয়। এ জেলায় ২৫০টি শ্রেণিকক্ষে মাল্টিমিডিয়া ক্লাস বাস্তবায়নে সক্রিয় আছে। বিষয়টি মাননীয় প্রধানমন্ত্রী কার্যালয় হতে শ্রেণিকক্ষে বাস্তবায়ন ড্যাশবোর্ডের মাধ্যমে আন-লাইনে নিয়মিত মনিটরিং করা হচ্ছে। 
  •  মাগুরা জেলা প্রশাসনের উদ্যোগে জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণের জন্য দুই দিন ব্যাপী ইন-হাউজ প্রশিক্ষণ প্রদাণ করা হয়। এছাড়া প্রশিক্ষণ প্রাপ্ত শিক্ষকদের মাধ্যমে ১০০০ সহকারী শিক্ষকে আইসিটি বিষয়ে ইন-হাউজ প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। 
  •  মাগুরা জেলায় ২২টি কম্পিউটার ল্যাব স্থাপন করা হয়েছে। সারা দেশে শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ও ভাষা ল্যাব স্থাপন প্রকল্পের আওতায় ২৩টি  ‘শেখ রাসেল ডিজিটাল ল্যাব’ এবং অন্যান্য উৎস থেকে ১০টি ল্যাব স্থাপন করা হয়।
  • বর্তমান সরকার শিক্ষর্থীদের সৃজনশীল প্রতিভা বিকাশে সহায়ক সৃজনশীল প্রশ্নপত্র প্রণয়ন কার্যক্রম বাস্তবায়ন করে পরীক্ষা পদ্ধতি সময়োপযোগী করেন। এ বিষয়ে মাগুরা জেলায় ৩৩২২ জন শিক্ষককে বিষয় ভিত্তিক প্রশিক্ষণ প্রদান করা হয়।
  • বর্তমান সরকার বেসরকারি শিক্ষক/কর্মচারীদের কষ্ট লাঘবে এমপিও কার্যক্রমটি বিকেন্দ্রীকরণ করে ঢাকা থেকে দেশের ৩৯টি অঞ্চলে স্থানান্তর করেন। মাগুরা জেলায় শিক্ষকদের অন-লাইনে এমপিওভুক্তিসহ অন্যান্য কার্যক্রম খুলনা আঞ্চলিক কার্যালয়েই সম্পন্ন করা হয়। এটি সরকারের Time Cost Visit (TCV) কমিয়ে জনগণের সেবায় নিয়োজিত একটি যুগান্তকারী পদক্ষেপ।
  •  মাগুরা জেলায় আধুনিক প্রযুক্তি সম্পন্ন ০১টি আইসিটি ট্রেনিং এন্ড রিসোর্স সেন্টার ফর এডুকেশন স্থাপন করা হয়েছে। শিক্ষকদের জন্য আইসিটি বিষয়ে ১৫ দিন ব্যাপী প্রশিক্ষণ বাস্তবায়ন করা হচ্ছে। ইতোমধ্যে ৫০৪ জন শিক্ষকের আইসিটি বিষয়ে প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। 
  •  মাগুরা জেলায় ০৩টি স্তরে (মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, স্নাতক) নিয়মিত উপবৃত্তি প্রদান করা হচ্ছে।

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter